২০২০ সালে মেসির যত চ্যালেঞ্জ

31

স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনায় ১৬ বছর কাটিয়ে দিয়েছেন লিওনেল মেসি। এই ১৬ বছরে অনেক কিছুই অর্জন করেছেন তিনি। এই ১৬ বছরের মধ্যে ৬ বার ব্যালন ডি অর জিতেছেন। যার মাধ্যমে নতুন করে ইতিহাস লিখেছেন তিনি। প্রতিবছরই রেকর্ড ভাঙাগড়ায় ব্যস্ত ছিলেন এই সুপারস্টার। এবছরও তার সামনে রয়েছে বেশ কিছু রেকর্ড ভাঙাগড়ার চ্যালেঞ্জ। চলুন জেনে নেই ২০২০ সালে মেসির সামনে থাকা চ্যালেঞ্জগুলো।

এবছর মেসির সামনে রয়েছে ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের এক ক্লাবের হয়ে করা সর্বোচ্চ গোলের রেকর্ড ভাঙার সুযোগ। পেলে ব্রাজিলিয়ান ক্লাব সান্তোসের হয়ে ৬৪৩টি গোল করেছিলেন। অন্যদিকে মেসি বার্সেলোনার হয়ে করেছেন ৬১৮টি গোল। আর মাত্র ২৫টি গোল করলেই পেলের রেকর্ডটি ভেঙে ফেলতে পারবেন তিনি।

মেসি এখন পর্যন্ত বার্সার হয়ে ৪ বার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছেন। কিন্তু গত ৪ বছর ধরে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিততে পারেনি তার দল। এবার মেসির সামনে চ্যালেঞ্জ ক্লাবের হয়ে ৫ম শিরোপা জয়।

বার্সার হয়ে মেসি এখন পর্যন্ত ১০ বার লা লিগার শিরোপা জিতেছেন। এবার তার সামনে অন্যতম একটি চ্যালেঞ্জ হলো ১১ বারের মতো লা লিগার শিরোপা জয়। এটি জয় করতে পারলে রিয়াল মাদ্রিদ কিংবদন্তি ফ্রান্সিস জেনকোর পর দ্বিতীয় সর্বোচ্চ লা লিগার শিরোপা জয়ের রেকর্ড গড়তে পারবেন তিনি। ফ্রান্সিস জেনকো তার ক্যারিয়ারে ১২ বার লা লিগার শিরোপা জিতেছিলেন।
মেসির সামনে আরেকটি চ্যালেঞ্জ হলো ৮ম বারের মতো কোপা দেল রের শিরোপা জয়। তিনি এখন পর্যন্ত বার্সার হয়ে ৭ বার কোপা দেল রে জিতেছেন। আর এইবার এটি জিততে পারলে অ্যাতলেটিকো বিলবাওয়ের জোসে মারিয়া অগাস্টিন পিরুর সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ ৮টি কোপা দেল রের শিরোপা জয়ের রেকর্ড গড়তে পারবেন মেসি।

মেসি ইতোমধ্যে ৬ বার ব্যালন ডি অর জিতে রেকর্ড সৃষ্টি করেছেন। এবার তার সামনে চ্যালেঞ্জ হলো এই ছয়কে সাতে নিয়ে যাওয়া। আর্জেন্টাইন এই সুপারস্টারের সামনে আরেকটি চ্যালেঞ্জ হলো টানা ৪ বারের মতো গোল্ডেন সু জয়। যদিও তিনিই প্রথম ফুটবলার হিসেবে টানা ৩ বার এই গোল্ডেন সু জিতেছিলেন।

মেসির সামনে আরেকটি চ্যালেঞ্জ হলো সপ্তমবারের মতো পিচিচি ট্রফি জয়। এখন পর্যন্ত ৬ বার এই ট্রফিটি জিতে স্পেনের কিংবদন্তি ফুটবলার তেলমো জারার সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ স্থানে রয়েছেন মেসি। এবার এটি জিততে পারলে তিনি সর্বোচ্চ ৭ বার এটি জয়ের রেকর্ড গড়তে পারবেন। আর্জেন্টাইন জাদুকরের সামনে আরেকটি বড় চ্যালেঞ্জ হলো দেশের হয়ে কোনো শিরোপা জেতা। মেসি এখন পর্যন্ত আর্জেন্টিনার জাতীয় দলের হয়ে কোনো শিরোপা জিততে পারেননি। কিন্তু এবার ২০২০ সালে নিজের দেশের মাটিতে কোপা আমেরিকা খেলবেন|