সোলাইমানি হত্যা নিয়ে পুতিন-মেরকেল বৈঠক হচ্ছে

32

ইরানের জেনারেল কাসেম সোলাইমানি হত্যাকাণ্ডের ঘটনায় পুরো মধ্যপ্রাচ্যজুড়ে উত্তেজনা বিরাজ করছে। এ পরিস্থিতি নিয়ে আলোচনা করতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আমন্ত্রণে শনিবার (১১ জানুয়ারি) মস্কো যাচ্ছেন জার্মানির চ্যান্সেলর এঞ্জেলা মেরকেল। খবর ডয়েচে ভেলের

বৈঠকটি কোথায় অনুষ্ঠিত হবে সেটি জানানো হয়নি। তবে বৈঠকে জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাসও উপস্থিত থাকবেন বলে জানা গেছে। বৈঠকে তারা বর্তমান সংঘাতময় পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন।

জার্মান সরকারের মুখপাত্র স্টিফেন সিবার্ট বলেন, জাতিসংঘের স্থায়ী সদস্য হিসেবে রাশিয়া রাজনৈতিক দ্বন্দ্ব নিরসনে “অপরিহার্য”।

আলোচনায় মধ্যপ্রাচ্যের সঙ্কট ছাড়াও সিরিয়া ও লিবিয়ার সংঘাত, যেখানে তুরস্ক সবেমাত্র সেনা মোতায়েন শুরু করেছে তাও আলোচ্যসূচিতে থাকবে। রাশিয়া বলেছে যে তারা এই অঞ্চলে জার্মানির শান্তি উদ্যোগকে সমর্থন করবে।

এদিকে সোলাইমানির মৃত্যুতে আমার শোকাহত না উল্লেখ করে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, আমাদের সব স্বার্থের জন্য হুমকি ছিলেন ইরানের জেনারেল কাসেম সোলাইমানি। কাজেই তার নিহত হওয়ায় আমরা শোকাহত না। তবে সব পক্ষকে উত্তেজনা কমানোর জন্য আহ্বান জানাই।