মঙ্গলবার বিক্ষোভের ডাক শিক্ষার্থীদের

33

রাজধানীর কুর্মিটোলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ধর্ষণের প্রতিবাদে মঙ্গলবার (৭ জানুয়ারি) বিক্ষোভের ডাক দিয়েছে শিক্ষার্থীরা।  সোমবার (৬ জানুয়ারি) সকাল ১১টায় বিক্ষোভের ডাক দেন শামসুন্নাহার হলের সহ-সভাপতি (ভিপি) শেখ তাসনিম আফরোজ ইমি।

শাহবাগে সড়ক অবরোধ করেছিল শিক্ষার্থীরা। কিছুক্ষণ পর সড়ক অবরোধ প্রত্যাহার করে নতুন কর্মসূচি ঘোষণা করা হয়।

এর আগে ছাত্রী ধর্ষণের ঘটনায় দুপুর ১২টার দিকে দোষীদের কঠোর শাস্তির দাবিতে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ ও বিক্ষোভে আন্দোলন করে সাধারণ শিক্ষার্থীরা।

বিক্ষোভে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বাম সংগঠনের নেতাকর্মীরা অংশ নেন। পাশাপাশি বিপুল সংখ্যক সাধারণ শিক্ষার্থীরাও অংশ নেন। কর্মসূচি থেকে ঢাবি ছাত্রীকে ধর্ষণে জড়িত ধর্ষকদের সর্বোচ্চ শাস্তির দাবি জানান শিক্ষার্থীরা। এ সময় তারা স্লোগান দেন, ‘ধর্ষকদের ঠিকানা, বাংলাদেশে হবে না’ ইত্যাদি।

উল্লেখ্য, রবিবার (৫ জানুয়ারি) বিকাল সাড়ে ৫টার পর বিশ্ববিদ্যালয়ের বাসে করে ওই ছাত্রী বান্ধবীর বাসায় যাচ্ছিলেন। কুর্মিটোলা বাসস্টেশনে নামার পর তাকে অজ্ঞাত এক ব্যক্তি অনুসরণ করতে থাকে। মাঝপথে তাকে ধরে নির্জন স্থানে নিয়ে ধর্ষণ করে। ঘটনাটি সন্ধ্যা ৭টা থেকে ৮টার মধ্যে ঘটে। পরে রাত ১০টার দিকে জ্ঞান ফেরে ওই ছাত্রীর। পরে তিনি ওই স্থান হতে বান্ধবীর বাসায় গেলে তার বান্ধবীরা ও অন্য সহপাঠীরা তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান। সেখানে পরে তাকে ওয়ানস্টপ ক্রাইসিস সেন্টারে ভর্তি করা হয়।