পাকিস্তানে অস্ত্রের সামনে মুশফিকেরা খেলবেন কী করে

54
পাকিস্তান সফর নিয়ে অনিশ্চয়তা এখনো কাটেনি। বিসিবি পরিচালক নাঈমুর জানালেন তাঁদের আগের সিদ্ধান্ত—শুধু টি-টোয়েন্টি খেলতেই পাকিস্তানে যেতে রাজি বাংলাদেশ

যেকোনো সফরের আগে হাতে যথেষ্ট সময় নিয়েই দল করতে বসেন বিসিবির নির্বাচকেরা। সে রীতি মেনে পাকিস্তান সফরের দল কি করছেন মিনহাজুল আবেদীন-হাবিবুল বাশারের নির্বাচক কমিটি? অবশ্য নির্বাচকেরা পাল্টা প্রশ্ন করতে পারেন, সফর যেখানে নিশ্চিত নয়, সেখানে দল করে কী হবে?

ঘটনা আসলেই তাই। পাকিস্তান সফরের দল করতে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগ থেকে নির্বাচকদের প্রতি এখনো কোনো নির্দেশনা দেওয়া হয়নি। সফরের বিষয়টিই তো চূড়ান্ত নয়। বিসিবি চাইছে এ মাসের শেষ সপ্তাহে পাকিস্তানে তিনটি টি-টোয়েন্টি খেলতে, তবে কিছুতেই টেস্ট নয়। পিসিবি চাইছে, বাংলাদেশ পূর্ণাঙ্গ সফরেই আসুক পাকিস্তানে। দুই বোর্ডের দুই অবস্থানে সফরটা একপ্রকার অনিশ্চিত।

কদিন আগে বিসিবি সভাপতি বিস্তারিত ব্যাখ্যা করেছেন কেন তাঁরা শুধু টি-টোয়েন্টি খেলতে চান, কেন তাঁরা এই মুহূর্তে পাকিস্তানের মাটিতে টেস্ট খেলতে চান না। আজ বাংলাদেশের প্রথম টেস্ট অধিনায়ক ও বিসিবি পরিচালক নাঈমুর রহমান সাংবাদিকদের আরও খোলাসা করলেন কেন তাঁরা লম্বা সময় পাকিস্তান সফর করতে চান না, ‘পাকিস্তানে যেভাবে ক্রিকেট খেলা হচ্ছে, খেলোয়াড়দের জন্য খেলায় পূর্ণ মনোযোগ রাখা কঠিনই। যখন মাঠে যাবেন তখন বোঝা কঠিন যে ক্রিকেট খেলতে যাচ্ছেন নাকি যুদ্ধ করতে যাচ্ছেন! চারদিকে এত নিরাপত্তাবাহিনী…রুমের সামনে যদি সারাক্ষণ একে-৪৭ নিয়ে দাঁড়িয়ে থাকে কেউ, হোটেলেও খেলোয়াড়েরা স্বাধীনভাবে চলাচল করতে পারে না। এই বিষয়গুলো মাথায় রাখতে হচ্ছে। আমি মনে করে খেলোয়াড়েরা যখন খেলবে তখন শুধু খেলাটাই যেন মাথায় থাকে।’

বিসিবির চিন্তা তাই সংক্ষিপ্ত সময়ের জন্য শুধু টি-টোয়েন্টি খেলে পাকিস্তান সফর করে আসা। দমবন্ধ পরিবেশে যেন বেশি সময় না থাকতে হয় খেলোয়াড়দের। বিসিবি সভাপতি নিজেও গত মাসে জানিয়েছিলেন, ক্রিকেটারদের অনেকেই পাকিস্তান সফরে যেতে আগ্রহী নন। কেউ কেউ যেতে চান সংক্ষিপ্ত সময়ের জন্য। কোচিং স্টাফের বেশির ভাগই আগ্রহী নন পাকিস্তান সফরে। বিসিবিকে তাই খেলোয়াড়-কোচদের ভাবনাকেও গুরুত্ব দিতে হচ্ছে।

বিসিবির এক পরিচালক আজ জানালেন, আগামী রোববার বোর্ড সভার আলোচ্য বিষয় থাকবে এই পাকিস্তান সফর। বোর্ড সভায় পরিচালকদের সম্মিলিত সিদ্ধান্তটা জানিয়ে দেওয়া হবে পিসিবিকে।