নিজ দেশে নিরাপদ নন মেসি-

94
ছবি সংগৃহীত

আর্জেন্টিনার তারকা ফুটবলার লিওনেল মেসি জীবনের ঝুঁকি নিয়ে নিজ দেশে ফিরবেন না । মেসির চাচাতো ভাই ম্যাক্সি বিয়ানকুচ্চির এমনটাই মনে করেন । গত বুধবার রোজারিওতে ছিনতাইকারির হামলায় মারা যান আর্জেন্টিনার ঘরোয়া ফুটবলের কিংবদন্তি টমাস কার্লোভিচ। এই রোজারিওতে বহুবার ছিনতাইকারির ও সন্ত্রাসীদের হামলার শিকার হয়েছেন মেসির পরিবার-আত্মীয়-স্বজন । এজন্য থানা-পুলিশও করেও কোনো প্রতিকার পাওয়া যায়নি।

এই দেশে মেসির জীবন নিরাপদ নন। তাই হয়তো আর আর্জেন্টিনায় ফিরবেন না মেসি। এমনটাই মনে করেন বিয়ানকুচ্চি। স্থানীয় দেওয়া সাক্ষাতকারে তিনি বলেন, ‘নিরাপত্তা নিয়ে শঙ্কা মেসির আর্জেন্টিনায় ফেরাকে বাধাগ্রস্ত করতে পারে। আমি চাই সে নিজ দেশে ফিরে আসুক, এটা আমারও স্বপ্ন। কিন্তু এটা ঝুঁকিপূর্ণ, এই শহরটা এখনও নরক হয়ে আছে। আইন-শৃঙ্খলাবাহিনীর কোনো অ্যাকশনই নিচ্ছে না।’

লিওনেল মেসি ২০০৩ সালে বার্সেলোনায় পাড়ি জমান । স্পেনে বার্সেলোনা শহর থেকে একটু দূরে নিজের বাড়ি নির্মাণ করেছেন মেসি। স্ত্রী ও তিন সন্তানকে নিয়ে সেখানেই থাকেন ফুটবলের এই জাদুকর। প্রতি বছর বা দুই বছর পর পর তিনি আর্জেন্টিনায় নিজ বাড়িতে গেলেও, বেশি দিন সেখানে থাকেন না। বার্সেলোনায় ক্যারিয়ার শেষে নিজ দেশে থাকার স্বপ্ন এখনো দেখেন মেসি। কিন্তু রোজারিওর বর্তমান পরিস্থিতি মেসির ভবিষ্যত স্বপ্নকে দূরে ঠেলে দিচ্ছে ।