ধর্ষককে গ্রেপ্তারের দাবিতে উত্তাল ঢাকা বিশ্ববিদ্যালয়

32

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীকে ধর্ষণের প্রতিবাদে ও বিচারের দাবিতে রাজু ভাস্কর্যের সামনে শিক্ষার্থীদের প্রতিবাদ। ছবি: শুভ্র কান্তি দাশ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীকে ধর্ষণের প্রতিবাদে ও বিচারের দাবিতে রাজু ভাস্কর্যের সামনে শিক্ষার্থীদের প্রতিবাদ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী ধর্ষণের ঘটনায় প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে ক্যাম্পাস এলাকা। পুরো ক্যাম্পাস জুড়েই শিক্ষার্থীদের বিক্ষোভ, সমাবেশ, মানববন্ধন চলছে। সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে এই প্রতিবাদে যোগ্ দিয়েছে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন। বিশ্ববিদ্যালয়ের প্রায় সব ছাত্র সংগঠন গতকাল রোববার দিবাগত রাতের বিভিন্ন সময়ে পর্যায়ক্রমে কর্মসূচি পালন করে চলেছে।

ধর্ষণের ঘটনায় প্রতিবাদ ও ধর্ষককে গ্রেপ্তার এবং বিচারের দাবিতে শিক্ষার্থীরা নানা স্লোগান দিচ্ছেন। তাঁরা ব্যানার–প্ল্যাকার্ড বহন করছেন।

দুপুর একটার দিকে সাধারণ শিক্ষার্থীরা ক্যাম্পাসে বড় মিছিল বের করে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এতে অংশ নেন। বিক্ষোভে সাবেক শিক্ষার্থীদেরও দেখা গেছে। শাহবাগে চলছে প্রতিবাদ সমাবেশ।

সহপাঠীকে ধর্ষণের প্রতিবাদে ক্যাম্পাসে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল। ছবি: শুভ্র কান্তি দাশসহপাঠীকে ধর্ষণের প্রতিবাদে ক্যাম্পাসে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল।ক্যাম্পাসজুড়ে কয়েক হাজার শিক্ষার্থী নানাভাবে প্রতিবাদ কর্মসূচিতে অংশ নিয়েছেন।

ছাত্রলীগের ব্যানারে রাজু ভাস্কর্যের সামনে সমাবেশ হয়েছে। এখনো সেখানে শিক্ষার্থীরা অবস্থান করছেন। দুপুর সাড়ে ১২টার দিকে সাধারণ শিক্ষার্থীরা শাহবাগে সড়ক অবরোধ করেন। বেলা দেড়টার দিকে তাঁরা অবরোধ তুলে নেন।

ছাত্রলীগের সমাবেশ থেকে অপরাধীদের গ্রেপ্তার ও দ্রুত বিচারের দাবি উঠেছে।

রাজু ভাস্কর্যের সামনে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল। ছবি: শুভ্র কান্তি দাশরাজু ভাস্কর্যের সামনে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল।ছাত্রদল, সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, বিভিন্ন বাম সংগঠন, টিএসসি কেন্দ্রিক সামাজিক–সাংস্কৃতিক সংগঠনগুলোও কর্মসূচি পালন করেছে। ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ বেলা তিনটায় আবারও কর্মসূচি করবে।

ক্যাম্পাস থেকে বান্ধবীর বাসায় যাওয়ার পথে ওই ছাত্রী ধর্ষণের শিকার হন। এই ঘটনায় ক্যান্টনমেন্ট থানায় মামলা হয়েছে।

রোববার গভীর রাতে ওই ছাত্রীকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। তাঁকে হাসপাতালের ওয়ান-স্টপ ক্রাইসিস সেন্টারে ভর্তি করা হয়েছে।

প্রতিবাদ কর্মসূচিতে ধর্ষণ রুখে দেওয়ার শপথ নেন শিক্ষার্থীরা। ছবি: শুভ্র কান্তি দাশপ্রতিবাদ কর্মসূচিতে ধর্ষণ রুখে দেওয়ার শপথ নেন শিক্ষার্থীরা। ওই ছাত্রী ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) একটি হলের আবাসিক শিক্ষার্থী। তিনি ক্যাম্পাসের একটি সংগঠনের সদস্য।

আজ ধর্ষণের শিকার ছাত্রীকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ওয়ানস্টপ ক্রাইসিস সেন্টারে দেখতে যান ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান। তিনি বলেন, মেয়েটির পাশে দাঁড়ানো আমাদের প্রথম দায়িত্ব।এ সময় তাঁর সঙ্গে ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী।