দিল্লির বিক্ষোভ-সহিংসতায় নিহত ৪২ হাই অ্যালার্ট জারি

14
ছবি:ইন্টারনেট সংগ্রহীত

দিল্লির সংঘর্ষের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪২ এ। সর্বশেষ খবরে জানা গেছে গত ৩ দিনের সহিংসতায় এ পর্যন্ত নিহত হয়েছে কমপক্ষে ৪২ জন। তবে এ সংখ্যা আরও বাড়বে বলেই আশঙ্কা। সহিংসতায় আহত হয়েছে আরও কমপক্ষে দুই শতাধিক মানুষ। তাদের মধ্যে ৮০ জনের বেশি বুলেটবিদ্ধ।

এখনও থমথমে মৌজপুর বাবরপুর, জাফরাবাদের মতো বেশ কয়েকটি এলাকা। শুক্রবারের নমাজের আগে নিরাপত্তার লক্ষ্যে গুরুগ্রামে হাই অ্যালার্ট জারি করা হয়েছে। সহিংসতার ঘটনায় এখনও পর্যন্ত ৪৮টি এফআইআর দায়ের করেছে দিল্লি পুলিশ। দিল্লির সহিংসতার তদন্তে দু’টি বিশেষ তদন্তকারী দল গঠন করা হয়েছে।

এদিকে, ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ দিল্লির পরিস্থিতি নিয়ে ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। তবে গত কয়েকদিনের সহিংসতা নিয়ে কোনো ধরনের বক্তব্য না দেয়ায় তাকে নিয়ে বেশ সমালোচনা হয়েছে। এছাড়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও সহিংসতা শুরুর পর চুপই ছিলেন। সহিংসতার তিনদিন পর তিনি সবাইকে শান্তি ও ভ্রাতৃত্ববোধ বজায় রাখার আহ্বান জানিয়েছেন।

এদিকে, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ঘোষণা দিয়েছেন যে, সহিংসতার ঘটনায় হতাহত ব্যক্তিদের ক্ষতিপূরণ দেয়া হবে। নিহত বয়স্ক পরিবারকে ১০ লাখ ও নিহত নাবালক পরিবারকে ৫ লাখ রুপি করে আর্থিক সহায়তা দেয়ার ঘোষণা দেয়া হয়েছে।