এই ক্ষুদ্র ভাইরাসকে পরাস্ত করতে পারছে না কেন পৃথিবীর সমস্ত শক্তি? এর শক্তি কোথায় ?

135
ছবি সংগৃহীত

আমার জীবদ্দশায় এই ধরনের ভয়াবহ এবং বিধ্বংসী আক্রমণ এবারই প্রথম শুনলাম এবং দেখলাম। এর আগে সোয়াইন ফ্লু, বার্ডস ফ্লু, স্প্যানিশ ফ্লু, এ্যান্থ্রাক্স, প্লেগ, গুটিবসন্ত, কলেরা প্রভৃতি মহামারীর কথা শুনেছি। এগুলোর প্রায় সবই ছিল মহামারী। যদিও এগুলোর কোন কোনটাকে প্যান্ডেমিক বা বৈশ্বিক মহামারি বলা হয়েছে। কিন্তু প্যান্ডেমিকের যেটি ডিকশনারী অর্থ, সেই অর্থে ও গুলো প্যান্ডেমিক ছিলো না। এগুলো ছিলো এপিডেমিক বা মহামারী। ঐ গুলোর প্রাদুর্ভাব ছিলো স্থানীয় ভাবে। কোনো কোনোটি ছিলো একটি দেশে, কোনো কোনোটি ছিল একটি দেশের একটি অঞ্চলে, আবার কোনো কোনোটি ছিলো তিন চারটি দেশে। কিন্তু করোনাভাইরাসের মত পৃথিবীর সমস্ত দেশে এবং টেরিটরিতে এবং দুইটি বিশাল বাণিজ্যিক জাহাজের যাত্রীদেরকে আক্রমণ বা সংক্রমণ অন্য কোনো ভাইরাস অতীতে করেনি।

অন্যান্য ভাইরাসের মতই খালি চোখে এই ভাইরাসটি দেখা যায় না। এতই ক্ষুদ্র এটি। মাইক্রোস্কোপ বা অনুবীক্ষণ যন্ত্র দিয়ে এটিকে দেখতে হয়। সে জন্যই এর বাংলা হলো অণুজীব বা জীবাণু। যেটিকে ধরা যায় না, ছোঁয়া যায় না, দেখা যায় না, তেমন ক্ষুদ্রাতি ক্ষুদ্র একটি জীবাণু সমগ্র পৃথিবীকে আক্রমণ করলো। সোমবার পর্যন্ত প্রাপ্ত তথ্য মোতাবেক ৪৭ লক্ষ ২২ হাজার ২৩৩ ব্যক্তিকে আকৃতিতে ক্ষুদ্র কিন্তু শক্তিতে মহাদানব এই ভাইরাসটি আক্রমণ করেছে। সোমবার প্রাপ্ত তথ্য মোতাবেক, এ পর্যন্ত এই ক্ষুদে দানবটি ৩ লক্ষ ১৩ হাজার ২৬৬ ব্যক্তিকে হত্যা করেছে। আমার জ্ঞান খুবই ক্ষুদ্র এবং সীমিত। সেই সীমিত জ্ঞান থেকে বলছি যে, পৃথিবীর ২১৩ দেশ শুধু নয়, সমুদ্রগামী দুইটি বিশাল জাহাজের যাত্রীদেরকেও আক্রমণ বা সংক্রমণ করেছে এই ভয়াবহ করোনাভাইরাস। আমার জানা মতে, শতবর্ষ বা হাজার বর্ষ অতীতেও পৃথিবীর সবগুলো দেশকে এমন একটি জীবাণু বা ভাইরাস এভাবে আক্রমণ করেনি।

অথচ তারা এই অণুকণা সদৃশ্য ক্ষুদ্র জীবাণুটির কাছে পরাস্ত হচ্ছে কেন? কোথায় গেল তাদের বিপুল অস্ত্র ভান্ডারের বিধ্বংসী অস্ত্রসমূহ। তাদের ডাক্তারদের, বিজ্ঞানীদের, প্রযুক্তিবিদ এবং সামরিক নেতাদের মাথায় এত বুদ্ধি অথচ মাথা ভর্তি বুদ্ধি নিয়ে তারা এই ক্ষুদ্রাতি ক্ষুদ্র জীবকে মোকাবেলা করতে পারছে না কেন? আরো বড় প্রশ্ন হলো, ক্ষুদ্র ভাইরাসটির দানবীয় আক্রমণ এবং নারকীয় তান্ডব, কোথা থেকে পেল সে এত শক্তি? কেন এই ধ্বংসলীলা? কেন মৃত্যুর এই অন্তহীন মিছিল? এটা কি মানবসৃষ্ট কোনো তান্ডব?

এগুলো কি আল্লাহ সুবহানা তায়ালার খোদায়ী গজব? এই প্রশ্ন অনেকেই করেছেন। আমার কাছে কোনো উত্তর নেই। কারণ আমি আল কোরআন সম্পর্কে যৎসামান্যই জ্ঞান রাখি। তবে আমার মনে প্রশ্ন, যদি এটা খোদায়ী গজব না হয় তাহলে এটা কি? আর যদি খোদায়ী গজব হয় তাহলে সেটি কেন? যারা পন্ডিত, যারা ইসলামী চিন্তাবিদ অথবা যারা ডাক্তার ও বিজ্ঞানী তাদের কাছে আমি এই প্রশ্ন রেখে দিলাম।