আজ আমি যা সবই নারীর অবদানে – শাহরুখ

96
ছবি সংগৃহীত

বর্তমান যুগের সিনেমা প্রেমিরা শাহরুখ খানকে চেনে না এমনটা হতে পারে না। বলিউডের কিং খেত এই নায়ক কে আমরা বেশ কিছু সময় ধরে রুপালী পর্দায় দেখতে পারছি না। তাই বলে যে তাঁর ভক্তরা বসে আছে এমনটি নয়। তাঁরা এই তারকার পুরনো ছবি বা সাক্ষাৎকার অনলাইনে দেখে সময় কাটাচ্ছে।

২০১৮ সালে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের আয়োজনে ব্রুট ইন্ডিয়াকে দেয়া সাক্ষাৎকারে বলেন ১৪ বছর বয়সে আমি আমার বাবা কে হারিয়েছি। কাছের মানুষ বলতে ছিল শুধু আমার মা ও তার তিন বোন। আমি মা আর তিন খালা এক সাথেই থাকতাম।

মা মারা গেলেন। আমি বিয়ে করলাম আর আমার একটি মেয়ে হল। মানে আমার জীবনটা পূরই নারীদের সঙ্গেই কেটেছে। আর আমার যা কিছু শিক্ষা সব এই নারীদের থেকেই পাওয়া। আর তাই আজ আমি যা সব কিছুই এই নারীদের অবদানের ফল।

তিনি আরো বলেন, এই পরুষ শাষিত সমাজে নারীরা বরই অবহেলিত। তিনি বলেন আমাদের বলিউডে নানা অবিচারের পরেও যে নারীরা মন দিয়ে কাজ করে যাচ্ছেন, সেই শক্তি আর সাহস আমাকে আরও বেশি অনুপ্রাণিত করে। বলিউডে নারীদের আনেক ত্যাগ শিকার করতে হয় যেমন সব সময় সুন্দর দেখাতে হবে, বাচ্চা নেয়া যাবে না, বিয়ে করা যাবে না এমন আরও অনেক কিছু।

সেটে দেখা যায় তারা আমাদের অনেক আগে এসে বসে থাকে। আমাদের চেয়ে বেশি সময় আর পরিশ্রম দিয়। কিন্ত দিন শেষে তাঁরা বাড়ি ফেরে এত পরিশ্রমের আর্ধেক সম্মান নিয়ে।